728 x 90
728 x 90
728 x 90
Advertisement
create a new WordPress Website

নন্দীগ্রামে ভুয়া পশু চিকিৎসকদের দৌরাত্ম,প্রতারিত হচ্ছে সাধারন জনগন

নন্দীগ্রামে ভুয়া পশু চিকিৎসকদের দৌরাত্ম,প্রতারিত হচ্ছে সাধারন জনগন

বগুড়ার নন্দীগ্রামে বেড়েই চলেছে ভুয়া পশু চিকিৎসকদের দৌরাত্ম,প্রতারিত হচ্ছে সাধারন জনগন।

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধিঃ  বগুড়ার নন্দীগ্রামে ভুয়া পশু চিকিৎসকদের দৌরাত্ম বেড়ে গেছে। মোটর সাইকেলের পিছনে ব্যাগ ঝুলিয়ে পশু চিকিৎসকের পরিচয় দিয়ে সকাল থেকে রাত পর্যন্ত তাদের ছুটাছুটি চোখে পরার মত। বাড়িতে পশু পালনের জন্য যুব উন্নয়নের কয়েক দিনের প্রশিক্ষণ নিয়ে উপজেলা জুরে পশু চিকিৎসক পরিচয় দিয়ে দাপিয়ে বেড়াচ্ছে এই সকল ভুয়া পশু চিকিৎসকরা। এমনকি প্রেসক্রিপশন লিখে সেখানে ডক্টর পদবী ব্যবহার করছে। অনেকেই নিম্ন মাধ্যমিকের গন্ডি না পেরোলেও বর্তমানে তার পরিচয় ডক্টর। এই সকল ভুয়া পশু চিকিৎসকরা প্রথমে পরিকল্পিত ভাবে গ্রামের সহজ সরল ছোট বড় খামারিদের কাছে উচ্চ প্রশিক্ষণপ্রাপ্ত অভিজ্ঞ চিকিৎসক পরিচয় সহ স্বল্পমূল্যে চিকিৎসার আশ্বাস দিয়ে ফোন নাম্বার বিতরন করে আসে। পরবর্তীতে পশুর সামান্য রোগে বড় বড় রোগের ভয় দেখিয়ে হাতিয়ে নেয় পর্যাপ্ত টাকা। এই সকল ভুয়া চিকিৎসকদের সেল্টার দাতা উপজেলার লাইসেন্স ও লাইসেন্স বিহীন ভেটেনারি ঔষধ দোকান মালিক। দোকানের সামনে টিনের প্যানা তৈরি করে পশু চিকিৎসকের নামের তালিকা ও প্রয়োজনে যোগাযোগ লিখে এই সকল ভুয়া চিকিৎসকের নাম ও মোবাইল নাম্বার লিখে রেখেছে। এতেও প্রতারিত হচ্ছে সাধারন জনগন। এই সকল ভুয়া পশু চিকিৎসকের রয়েছে সংঘবদ্ধ চক্র। ঔষধ কম্পানী ও ভেটেনারি ফার্মেসির মালিকদের সাথে যোগ সাজশে পশুর সামান্য রোগেও অতিরিক্ত ঔষধ লিখে পাঠানো হয় নির্দিষ্ট ঐসব ফার্মেসিতে। অপর দিকে এই সকল ভুয়া ডাক্তারের ভুল চিকিৎসায় কোন পশু মারা গেলে সবাই সংঘবদ্ধ ভাবে উল্টাপাল্টা বুঝিয়ে বিষয়টি ধামাচাপা দেয়। এছারাও অনেক ক্ষেত্রে ভুল চিকিৎসার বিষয়টি সামনে আসলে সংঘবদ্ধ ভাবে গোপনে ক্ষতি পূরন দেয়ার মাধ্যমে বিষয়টি সমাধান করে।

সরেজমিনে ঘুরে প্রাপ্ত তথ্যে জানা যায়, উপজেলার অসংখ্য ভুয়া পশু চিকিৎসক রয়েছে। তারা বুঝে না বুঝে চিকিৎসা দিচ্ছে। যে কোন রোগে এন্টিবায়েটিক খাওয়ানোর পরামর্ষ প্রদান করছে। এই ভাবে অতিরিক্ত এন্টিবায়েটিক খাওয়ানোর ফলে পশুর রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার কথা জানিয়েছে রেজিষ্টার চিকিৎসকগণ। এতে সেসব পশুর শরীরে সাধারন ঔষধের কার্যক্ষমতা হারিয়ে ফেলছে।

উক্ত বিষয়ে নন্দীগ্রাম উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডঃ মো, শরিফুল ইসলাম কাছে জানতে চাইলে তিনি বলেন, খুব শীঘ্রই উপজেলায় এইসব ভুয়া পশু চিকিৎসকের লিষ্ট তৈরি করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

এই নিউজটি শেয়ার করুন। 

Posts Carousel

Latest Posts

Top Authors

Most Commented

Featured Videos

ক্যালেন্ডার

January 2023
F S S M T W T
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

এই নিউজটি শেয়ার করুন। 

বাংলা বাংলা English English