728 x 90
728 x 90
728 x 90
Advertisement
create a new WordPress Website

নেতৃত্বহীনতায় জেলা ছাত্রলীগ! ফুসে উঠেছে ছাত্রদল

নেতৃত্বহীনতায় জেলা ছাত্রলীগ! ফুসে উঠেছে ছাত্রদল

নেতৃত্বহীনতায় জেলা ছাত্রলীগ! ফুসে উঠেছে ছাত্রদল

আজাদুর রহমানঃ 

শুধুমাত্র নেতৃত্বাধীনতার কারণে ধ্বংসের দ্বারপ্রান্তে চলে যাচ্ছে বগুড়া জেলা ছাত্রলীগ সহ উত্তরবঙ্গের সর্ববৃহৎ বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান সরকারি আজিজুল হক কলেজ ছাত্রলীগ ইউনিট। এদিকে সুযোগ কাজে লাগিয়ে রাজপথে উত্তপ্ত সংগ্রাম করছে ছাত্রদল।

জানা গেছে মেয়াদ উত্তীর্ণ হওয়ায় বগুড়া জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতি ও বাংলাদেশ সুপ্রিম কোর্ট হাইকোর্ট বিভাগের সদ্য সুপারিশ প্রাপ্ত আইনজীবী আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। তাদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মেয়াদ উত্তীর্ণ হওয়ার বিষয়টি নিশ্চিত জানা যায।

কিছুদিন পর বগুড়া জেলা ছাত্রলীগের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত নেতা সৈয়দ ইমাম বাকের সহ দুই সদস্য বিশিষ্ট কমিটি বগুড়া জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে জীবন বৃত্তান্ত আহবান করেন। এবং সরেজমিনে উপস্থিত হয়ে জীবন বৃত্তান্ত সংগ্রহ করেন। প্রায় ৫৪ টির মতো জীবন বৃত্তান্ত সংগ্রহ হয়। কিন্তু এখনো তার কোন সাড়া নেই। কমিটির জন্য একাধিক ছাত্রনেতা পথপানে চেয়ে চেয়ে হতাশার দিন গুনছে।

এরই মধ্য রাজনীতির গ্রুপের আবির্ভাব ঘটেছে নেতাকর্মীদের মধ্যে। টুকরো টুকরো ভাবে পাঁচ থেকে সাত জন ছেলেদের নিয়ে সন্ধ্যায় একবার ঘুরে পার্টি অফিস দেখে যান জীবন বৃত্তান্ত প্রদান করা কিছু ছাত্রলীগ নেতা। তবে বাস্তবে নেই তাদের ব্যক্তিগত সম্পর্ক একজন অন্যজনকে হিংসার চোখে দেখেই পার করছে তাদের রাজনৈতিক পরিবেশ। তবে তাদের এই সুযোগে ফুসে উঠেছে ছাত্রদল। সবার সম্মিলিত প্রচেষ্টা না থাকায় সরকারি আজিজুল হক কলেজে এমনকি শহরের প্রাণকেন্দ্র সাতমাথায় প্রভাব বিস্তার করছে ছাত্রদল।

সারা দেশে যখন আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে একযোগে মাঠে নেমেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) সহ সহযোগী সংগঠনের নেতাকর্মীবৃন্দ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরিয়ে দিয়ে ক্ষমতায় আসতে চায় বিএনপি।

ইতিমধ্যেই সারাদেশে বিভিন্ন দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করে আন্দোলন করছে বিএনপি সহ সহযোগী সংগঠনের নেতাকর্মীবৃন্দ। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষ সহ পুলিশের উপর হামলা, গাড়ী ভাংচুর করার খবর পাওয়া গেছে দেশের বিভিন্ন স্থানে। এমনকি গ্রুপিং সংঘর্ষে ছুরিকাঘাতের ঘটনা ঘটেছে বগুড়া সহ দেশের বিভিন্ন জেলায়।

এই গ্রুপিং সংঘর্ষে জড়িয়ে দিশেহারা অগনিত পরিবার। তবে আহত পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করেছে গ্রুপের নেতারা।

ছাত্রলীগের এই সংকটাপূর্ণ অবস্থায় আধিপত্য বিস্তারের সুযোগ নিচ্ছে ছাত্রদল। তবে অধিকাংশ আওয়ামী লীগ কর্মী বলেছেন এভাবে চলতে থাকলে একসময় ছাত্রলীগ কোনভাবেই মাথা উঁচু করে দাঁড়াতে পারবেনা।

এ ব্যাপারে জেলা ছাত্রলীগের সাবেক প্রচার সম্পাদক মুকুল হোসেন বলেন, দীর্ঘদিন ধরে বগুড়া জেলা ছাত্রলীগের সাংগঠনিক কাঠামো বাধাগ্রস্ত হয়ে আছে। ছাত্রদল আমাদের থেকেও রাজনীতিকভাবে সক্রিয় হয়ে উঠেছে কিনা ব্যাপারটি আমার জানা নেই। তবে জীবন বৃত্তান্ত প্রদান করা ছাত্রলীগ নেতাদের আর দলীয় কার্যালয়ে দেখা যায়না।

সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মিথিলেস প্রসাদ বলেন, দীর্ঘদিন ধরেই কমিটি অজানা কোন কারণে স্থগিত হয়ে আছে ব্যাপারটি কেন্দ্রীয় ছাত্রলীগের নজর দেওয়া উচিত। গ্রুপিং সংঘর্ষের ব্যাপারে তিনি বলেন, সবাই নিজের দলকে ভারি করতে চায়। তবে গ্রুপিং সংঘর্ষে অনেক ছাত্রলীগ কর্মীরা আজ বিপর্যস্ত। গ্রুপিং সংঘর্ষে সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক তাকবীরকে জীবন দিতে হয়েছে।

এ ব্যাপারে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের উপ-নাট্য ও বিতর্ক বিষয়ক সম্পাদক নূর আলম লিটন বলেন, ইতিমধ্যেই সাংগঠনিক কাঠামো গতিশীল করার লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতি -সাধারন সম্পাদক সাক্ষরিত পত্রে দেশের বিভিন্ন স্থানে কমিটি অনুমোদন দেওয়া চলমান হয়েছে। বগুড়াতেও অতি দ্রুত ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ সর্বদাই দেশের ও দেশের অসহায় মানুষের জন্য কাজ করে চলেছে।

এই নিউজটি শেয়ার করুন। 

Posts Carousel

Latest Posts

Top Authors

Most Commented

Featured Videos

ক্যালেন্ডার

September 2022
F S S M T W T
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  

এই নিউজটি শেয়ার করুন। 

বাংলা বাংলা English English